Email:-bdgunman@gmail.com


মুখনিঃসৃত জ্ঞানমালা



অষ্টাবক্রগীতা

অষ্টাবক্রগীতা আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর প্রদত্ত এক অসাধারণ জ্ঞানগর্ভ আলোচনা; এটি আর্ট অফ লিভিং -এর আন্ত‌র্জাতিক কেন্দ্রে ১৯৯১ সালে (বেঙ্গালুরু, ভারতবর্ষ) রেকর্ড করা হয়েছিল। অষ্টাবক্রগীতায় অনুপম ও অপরিমেয় গভীর অন্তর্দৃষ্টি দিয়ে মন, অহং, দ্বন্দ ও আত্মাকে পর্যবেক্ষণ করা হয়েছে ও এদের আসল স্বরূপ তুলে ধরা হয়েছে। এমন অন্তর্দৃষ্টি কেবল একজন সদ্‌গুরুরই থাকে। এখানে শ্রীশ্রী তাঁর মনোহর উপদেশে, অনুপম বাচনভঙ্গীতে প্রাচীন জ্ঞান, পুরাণের গল্প এবং ব্যবহারিক জ্ঞানকে অত্যন্ত দক্ষতার সঙ্গে সংমিশ্রিত করেছেন। আন্তরিক সত্য অনুসন্ধানকারীর কাছে অষ্টাবক্রগীতাকে এক অমূল্য এবং অপরিহার্য সঙ্গীরূপে সৃষ্টি করেছেন।
অষ্টাবক্রগীতার জ্ঞানমালার জন্য আপনার স্হানীয় কেন্দ্রে অনুসন্ধানের প্রয়োজনে এখানে ‘ক্লিক’ করুন।

পতঞ্জলি যোগসূত্র :

“মানুষকে বস্তুতান্ত্রিকতা, ভোগ-বাসনার বন্দী দশা থেকে মুক্ত করে, মহত্তর জীবনে প্রতিষ্ঠিত করাই পতঞ্জলি যোগসূত্রাবলীর উদ্দেশ্য। জড়ত্বের অবিসংবাদী রূপই হল মন এবং মানুষ এর দ্বারা (পতঞ্জলি যোগসূত্র)চিত্ত অথবা অহংকারের অশুদ্ধতা থেকে মুক্ত হয়ে উন্নততর শুদ্ধতায় বিকশিত হয়ে উঠতে পারে।”-শ্রী শ্রী রবিশঙ্কর।
বিজ্ঞান, সাহিত্য, দর্শন বিষয়ক বিস্তৃত সারগর্ভ আলোচনার সমাহার হল পতঞ্জলি যোগসূত্র। শ্রী শ্রী তাঁর সরল অথচ বর্ণময় ভাষণে এই প্রাচীন আধ্যাত্মিক শাস্ত্রের মূল ভাবের এবং দৈনন্দিন জীবনে এর সফল প্রয়োগ সম্বন্ধে ব্যাখ্যা করেছেন। তীব্র বাসনা, বিদ্বেষ ভাবকে অপসৃত করে বৈরাগ্য অথচ কর্মোদ্যমপূর্ণ জীবনকে এগিয়ে নিয়ে চলার শিক্ষা, মনের প্রবৃত্তিকে জ্ঞান ও সাধনার অভ্যাস সহযোগে নিরীক্ষণ করা, সচেতনতার চর্চা- এই বিষয়গুলির ওপর শ্রীশ্রী তার ভাষণে আলোকপাত করেছেন। বিশ্বের অগণিত মানুষ, যারা যোগ সম্পর্কে আগ্রহী, তারা আর্ট অফ লিভিং প্রকাশিত গ্রন্থে শ্রীশ্রীর ভাষণ পাঠ করে এবং ভিডিওতে ভাষণরত শ্রীশ্রীকে দেখে ধন্য হয়েছেন।