Email:-bdgunman@gmail.com


আধ্যাত্মিক জ্ঞান শক্তি ও সাধনা


বিশ্বের বিভিন্ন সমাজে বহু উদাহরণ আছে যারা এসব আধ্যাত্মিক বা অতীন্দ্রিক চর্চা করে সফল হন। তারা সমাজে বিশেষ মর্যাদার অধিকারী হন।এই উপমহাদেশে সভ্যতার উষালগ্ন থেকে আধ্যাত্মিক বা অতীন্দ্রিক চর্চা হয়ে আসছে। সাধু-সন্ত-সন্যাসী, আউল-বাউল, পীর-ফকির, আউলিয়া-কুতুব-দরবেশ, মরমি-সুফি, ভিক্ষু-শ্রমণ, পুরুত-ঠাকুর, তান্ত্রিক-যোগী-পরমহংস প্রমুখ পদ-নাম এর সঙ্গে জড়িত। এঁরা অতীন্দ্রিক বা আধ্যাত্মিক কেরামতি প্রদর্শনের মাধ্যমে যুগে যুগে সাধারণ মানুষের আস্থা অর্জন করেছেন, যার যার ধর্ম বা আদর্শিক মতবাদ প্রচারের কাজ করেছেন এবং ভক্তি-শ্রদ্ধা কুড়িয়েছেন।

আবার জাদুকর, ডাকিনী, গুণিন, ওঝা, বৈদ্য, বাজিকর প্রমুখ ঝাড়ফুঁক, জাদু টোনা, বান মারা, বশ করা, ভুত ছাড়ানো প্রভৃতি তেলেসমাতি দেখিয়ে লোকজনকে বশীভূত বা সম্মোহিত করে তাদের উদ্দেশ্য হাসিল করেন। আর যারা ব্যর্থ হন তারা উন্মাদ হিসেবে চিহ্নিত হয়ে তুচ্ছ-তাচ্ছিল্য ও লাঞ্চনা-গঞ্জনার শিকার হন।

শাব্দিক অর্থ। আধ্যাত্মিক শব্দের আভিধানিক অর্থ ‘আত্ম থেকে জাত’ বা ‘আত্মা সম্বন্ধীয়’ বা ‘মানসিক বা ব্রহ্মবিষয়ক’। অধ্যাত্ম অর্থ জীবাত্মা/পরমাত্মা। অধ্যাত্মবাদ একটি দার্শনিক মতবাদ যার মর্মকথা‘পরমাত্মাই সবকিছুর মূল’ । বাংলা ভাষায় অধ্যাত্ম ও আধ্যাত্মিকতা বা অতীন্দ্রিক ক্ষমতার বহু সমার্থক শব্দ পাওয়া যায়, যেমন অধ্যাত্মবাদ/তত্ত্ব, আত্মদর্শন, আত্মজ্ঞান/বিদ্যা, সুফিবাদ, ব্রহ্মবাদ/বিদ্যা, দেহতত্ত্ব, অন্তদৃষ্টি/জ্ঞানদৃষ্টি, মারেফাত, মনোজ্ঞান, যোগজ্ঞান, চীবর, মরমিবাদ, অতীন্দ্রিয়বাদ, পরমাত্মা, চৈতন্যবাদ, মুরাকেবা, আলোকদৃষ্টি, অলৌকিকতত্ত্ব ইত্যাদি।

আধ্যাত্মিক যেকোন বেপার কোন কিছু জানতে চাইলে
সাধকদের সাথে যোগাযোগ করুনঃ
আপনার সকল সমস্যার জন্য তান্ত্রিক সাধকের সাথে কথা বলুন
আপনার যেকোন সমস্যা সল্প সময়ের মধ্যেই সমাধান করা হবে ইনশাআল্লাহ।